1. admin@dainikajkerbani.com : admin :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন

সীমান্তের ওপারে থেমে থেমে গুলি, এসএসসির কেন্দ্র বাতিল

  • Update Time : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৬ Time View

ন্যাশনাল ডেস্ক : বান্দরবান ও কক্সবাজার সীমান্তের ওপারে গতকাল সোমবারও দিনভর থেমে থেমে গোলাগুলির শব্দ শোনা গেছে। দেখা গেছে কালো ধোঁয়ার কুণ্ডলী। এই পরিস্থিতিতে নিরাপত্তার কারণে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার মিয়ানমার সীমান্তবর্তী এলাকার ঘুমধুম উচ্চবিদ্যালয়ের এসএসসির পরীক্ষাকেন্দ্র গতকাল বাতিল করা হয়েছে। এখন তিন কিলোমিটার দূরের দুটি প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষা নেওয়া হবে।

এদিকে ১২টি অস্ত্রসহ গ্রেপ্তার ২৩ রোহিঙ্গার মধ্যে ২২ জনের গতকাল তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন কক্সবাজারের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শ্রীজ্ঞান তঞ্চঙ্গ্যা। একজন আদালতে নিজেকে অসুস্থ দাবি করায় তাঁর রিমান্ড শুনানি হয়নি। ৬ ফেব্রুয়ারি উখিয়ার রহমতের বিল সীমান্ত দিয়ে এই অস্ত্রধারী রোহিঙ্গারা অনুপ্রবেশ করলে জনপ্রতিনিধি ও স্থানীয় লোকজন আটকের পর তাঁদের বিজিবির কাছে হস্তান্তর করে। পরে মামলা হয়।

রোহিঙ্গারা যাতে অনুপ্রবেশ করতে না পারে টেকনাফের নাফ নদীতে দ্রুতগতির নৌযান নিয়ে টহল দিতে দেখা গেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের। এ ছাড়া গতকাল দুপুরে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম ও চট্টগ্রাম রেঞ্জ পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) নূরে আলম মিনা ঘুমধুম সীমান্ত এলাকা পরিদর্শন করেছেন। এরপর ঘুমধুম উচ্চবিদ্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তাঁরা। এ সময় রোহিঙ্গা সন্ত্রাসীরা অস্ত্রসহ এ দেশে ঢুকে পড়ছে—সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ডিআইজি নূরে আলম মিনা বলেন, এ পর্যন্ত কোনো রোহিঙ্গা সন্ত্রাসী প্রবেশ করেনি। যে ২৩ জন ঢুকেছে, তাদের বিজিবি আটক করেছে। এ ঘটনায় করা মামলা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে।

২ ফেব্রুয়ারি রাত থেকে নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সঙ্গে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সংঘর্ষ চলছে।

সীমান্তের ওপারে গুলি, ধোঁয়ার কুণ্ডলী

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের ওপারে ঢেঁকিবনিয়া ও টেকনাফের হোয়াইক্যংয়ের লম্বাবিলের বিপরীতে কুমিরখালী সীমান্তচৌকি এলাকায় কালো ধোঁয়ার কুণ্ডলী দেখা গেছে। গতকাল দুপুরে এই কালো ধোঁয়ার কুণ্ডলী দেখা যায়। এ সময় কোস্টগার্ড ও বিজিবি সদস্যদের সতর্ক পাহারায় থাকতে দেখা গেছে। এ ছাড়া ওপারের কুমিরখালী, শিলখালী ও বলিরবাজার এলাকায় দিনভর থেমে থেমে গুলির শব্দ শোনা গেছে।

ঘুমধুম ইউনিয়নের মণ্ডলপাড়া-নয়াপাড়ার সোজা বিপরীত পাশের ওপারে মিয়ানমারের ঢেঁকিবনিয়া এলাকা। এ এলাকায় রয়েছে সীমান্তরক্ষী বাহিনী বিজিপির একটি সীমান্তচৌকি ও একটি ব্যাটালিয়ন সদর দপ্তর। ঠিক ওই জায়গায় কালো ধোঁয়ার কুণ্ডলী দেখা গেছে। এ ছাড়া টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের লম্বাবিল সীমান্তের ওপারে কুমিরখালী এলাকায় বেলা দুইটার দিকে ধোঁয়ার কুণ্ডলী দেখা যায়। কুমিরখালী এলাকায় একটি বিজিপির সীমান্তঘাঁটি রয়েছে। ওই এলাকায় কয়েক শ রোহিঙ্গা বসবাস করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2018-2023 দৈনিক আজকের বানী
Theme Customized By BreakingNews